ঢাকা জেলা প্রতিন‌িধ‌ি, দৈনিক শিক্ষাবার্তাঃ
আওয়ামী লীগ সভানেত্রী ও মাননীয় আসিফ কবীরের "জননেত্রীর জয়যাত্রা" গ্রন্থ প্রকাশ।প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংকলন ‘জননেত্রীর জয়যাত্রা’ গ্রন্থ প্রকাশ পেয়েছে।
উক্ত গ্রন্থটি প্রধানমন্ত্রীর বাংলাদেশে আগমনের সময়কাল ১৯৮১-১৯৯০ প্রথম খণ্ড, ১৯৯১-২০০৬ দ্বিতীয় খণ্ড ও ২০০৭-২০১৬ পর্যন্ত তৃতীয় খণ্ডে বিভক্ত। গ্রন্থটি সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ও খুলনার প্রখ্যাত সাংবাদিক হুমায়ুন কবীর বালুর জ্যেষ্ঠ পুত্র আসিফ কবীর। এটি প্রকাশ করছে পাঠক সমাবেশ। আগামী গ্রন্থমেলায় দ্বিতীয় ও তৃতীয় খণ্ডটি প্রকাশিত হবে।
বুধবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ উপলক্ষে গ্রন্থ পরিচিতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী। বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, সাবেক শিক্ষা সচিব ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান, মুক্তিযোদ্ধা সাজ্জাদ জহির (বীরপ্রতীক) ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ।
ড. তৌফিক এলাহী বলেন, আমাদের মধ্যে যারা গবেষক হবে, ইতিহাস লেখবে তাদের জন্য মূল্যবান উপাদান হবে এ গ্রন্থ। প্রথম অংশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফিনিক্স পাখির মিল আছে। তিনি ধ্বংসস্তূপ থেকে আপন আলোয় উদ্ভাসিত হয়েছেন। এখান থেকে আমাদের শেখার আছে। ইতিহাস চর্চার ক্ষেত্রে নতুন প্রজন্মকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।
অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, এ গ্রন্থটি তথ্যবহুল। প্রধানমন্ত্রীর ১৯৮১-৯০ পর্যন্ত সময়কালের তথ্য সন্নিবেশিত হয়েছে। ভবিষ্যতের গবেষকদের জন্য গুরুত্বপূর্ণ উৎস হিসেবে কাজ করবে এটি।
সৈয়দ আবুল মকসুদ বলেন, বাংলাদেশের রাজনৈতিক, আর্থ-সামাজিক অবস্থা জানতে গবেষণায় এই বই অবশ্যই প্রয়োজন হবে। নজরুল ইসলাম খান বইটির ভূয়সী প্রশংসা করে বলেন, আসিফ কবীর লেখক পরিবারের সন্তান। তাঁর বাবা শহীদ সাংবাদিক হুমায়ুন কবীর বালু বিখ্যাত সাংবাদিক ছিলেন, মা একজন লেখক।  এমন একটি গ্রন্থ সম্পাদনা করতে অনেক পরিশ্রম করতে হয়েছে।
আসিফ কবির ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস উইংয়ের দৈনন্দিন কর্মব্যস্ততার পাশাপাশি অবসর সময়ে রাজনৈতিক কলাম লেখা ও সম্পাদনার কাজে ব্যস্ত থাকেন খুলনা থেকে প্রকাশিত ‘দৈনিক জন্মভূমি’ পত্রিকার প্রকাশক আসিফ কবীর। পাঠক সমাবেশ থেকে প্রকাশিত বইটির দাম ৭০০ টাকা, বিদেশী মুদ্রায় ৪০ ইউএস ডলার এবং ২০ পাউন্ড।

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here