দৈনিক শিক্ষাবার্তা পত্র‌িকার সাংবাদিক হতে চান ?

ন‌িজস্ব সংবাদদাতা, দৈনিক শ‌িক্ষাবার্তাঃ    উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ভোটগ্রহণ করা উপজেলা নির্বাচনে কাল প্রথম ধাপের তিরাশি উপজেলার ভোট গ্রহণ শুরু।হচ্ছে রাত পোহালেই। এই দফায় সারাদেশের ৮৩ উপজেলায় ভোটগ্রহণ করা হবে। রবিবার ৮৩ উপজেলায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ভোট নেয়া হলেও ইতোমধ্যে ১৬ উপজেলায় চেয়ারম্যান পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়াও ছয় উপজেলায় ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা এবং ৭ উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরাও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এর বাইরে রাজশাহীর পবা উপজেলায় আদালতের আদেশে নির্বাচন স্থগিত রাখা হয়েছে। ফলে আগামীকাল বাকি ৮৩ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন ২১৬ জন। ৪০৬ ভাইস চেয়ারম্যান এবং ২৭৩ মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা রয়েছেন।

বিজ্ঞাপন

উপজেলা নির্বাচনের জন্য কমিশনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে অংশ নিতে প্রার্থীদের প্রচার বন্ধ হয়ে গেছে শুক্রবার মধ্যরাত থেকে। নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য আইনশৃঙ্খলা বাহিনীও মোতায়েন করা হয়েছে। উপজেলা নির্বাচন অবাধ সুষ্ঠু করতে আইন শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেয়া হয়েছে নির্বাচন কমিশন থেকে।

প্রথম দফায় উপজেলায় নির্বাচনের জন্য গত ৩ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হয়। তফসির অনুযায়ী গত ১১ ফেব্রুয়ারি চেয়ারম্যান এবং দুটি ভাইস চেয়ারম্যান পদে ভোট করতে প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেয়। ১৯ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের দিনে চেয়ারম্যান পদে মোট ১৬ ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন নির্বাচিত হওয়ায় এসব এলাকায় সংশ্লিষ্ট পদটিতে ভোটগ্রহণের প্রয়োজন নেই। ইসি সূত্রে জানা তিনটি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে সবাই নির্বাচিত হয়েছেন। উপজেলা তিনটির মধ্যে রয়েছে জামালপুরের মেলান্দহ ও মাদারগঞ্জ এবং নাটোরের সদর। ফলে এই তিন উপজেলায় কোন পদেই ভোটগ্রহণ করতে হচ্ছে না।

এদিকে উপজেলার প্রথম দফায় সাধারণ নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি থাকছে রবিবার। ওইদিন নির্বাচনী এলাকায় (সংশ্লিষ্ট উপজেলায়) অবস্থিত তফসিলী ব্যাংকসমূহের আঞ্চলিক কার্যালয়সহ সকল শাখা বন্ধ থাকবে। এদিকে প্রথম দফায় নির্বাচনের জন্য সংশ্লিষ্ট উপজেলায় কমিশনের পক্ষ থেকে ভোটার সরঞ্জাম পৌঁছানো হয়েছে। আজ রাতের মধ্যে তা নির্বাচনী কেন্দ্রে পৌঁছানো হবে। তবে প্রথম ধাপে কোন উপজেলায় ইভিএম ব্যবহার হচ্ছে না। ব্যালট পেপারেই ভোটগ্রহণ করা হবে।

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here