এবার বার্ষিক পরীক্ষা হচ্ছে না, সবাই উঠবে পরবর্তী ক্লাসে

নিজস্ব প্রতিনিধি : দৈনিক শিক্ষাবার্তা।

0
278

করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বছর মাধ্যমিক স্তরে কোনো বার্ষিক পরীক্ষা নেওয়া হচ্ছে না। বুধবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এবার বার্ষিক পরীক্ষা হচ্ছে না
ফাইল ছবি

তিনি বলেন, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ৩০ কর্ম দিবসের একটি সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হচ্ছে। এই সিলেবাসের উপরে শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে একটি করে অ্যাসাইনমেন্ট নিজ নিজ স্কুলে জমা দিতে হবে। তবে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করার জন্য নেয়া হবে না। অ্যাসাইনমেন্ট নেয়া হবে শিক্ষার্থীর শিখন ফলের ঘাটতি বুঝে পরবর্তী ক্লাসে রেমিডিয়াল ক্লাস নেয়ার জন্য। সকল শিক্ষার্থীই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এই মূল্যায়ন শিক্ষার্থীদের তার পরের ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব ফেলবে না। এবার বার্ষিক পরীক্ষা ছাড়াই সবাই ওপরের ক্লাসে যাচ্ছে। এই মূল্যায়ন শুধুমাত্র আমাদের বোঝার জন্য শিক্ষার্থীদের কোথায় কোথায়  দুর্বলতা আছে, সেগুলো পরের ক্লাসে কাটিয়ে ওঠার ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, ৩০ কর্ম দিবসের জন্য তৈরি করা পাঠ্যসূচি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হবে। এছাড়া প্রতিষ্ঠানের প্রধানদের কাছেও তা পৌঁছে দেওয়া হবে।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী এবং শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here