এমপিওভুক্ত হতে যাচ্ছে আরও ৫৫৬ মাদরাসা

নিজস্ব প্রতিনিধি। দৈনিক শিক্ষাবার্তাঃ

0
190

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এমপিওভুক্ত হতে যাচ্ছে আরও ৫৫৬ টি মাদরাসা। সোমবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদকে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। সাংসদ এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, “বর্তমানে দেশে এমপিওভুক্ত মাদ্রাসার সংখ্যা ৭ হাজার ৬২৪টি এবং এমপিওবিহীন মাদ্রাসার সংখ্যা এক হাজার ৯১২টি। এমপিওভুক্ত মাদ্রাসার ছাত্র সংখ্যা ৯ লাখ ৮৮ হাজার ৮১২ জন, ছাত্রী এক লাখ ১৮ হাজার ৫১ জন। এমপিওবিহীন মাদ্রাসায় ছাত্র সংখ্যা এক লাখ ১৩ হাজার ৭২৪ জন ও ছাত্রী এক লাখ ৮৭ হাজার ৮৯ জন।

এমপিওভুক্ত হতে যাচ্ছে আরও ৫৫৬ মাদরাসা

সংসদ সদস্য জাফর আলমের অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে নতুন প্রজন্মকে গুণগত মানসম্পন্ন শিক্ষায় শিক্ষিত করে এবং প্রতিযোগিতাপূর্ণ বিশ্বের সঙ্গে সংগতিপূর্ণ সমমানের উচ্চশিক্ষা, জ্ঞান, বিজ্ঞান, তথ্য প্রয়ুক্তি ও দক্ষতায় গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উচ্চশিক্ষা ক্ষেত্রে গবেষণায় গৃহীত পরিকল্পনার আওতায় অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে।”

তিনি আরও বলেন, খুব শীঘ্রই এমপিওভুক্ত হতে যাচ্ছে আরও ৫৫৬ মাদরাসা।

জাতীয় পার্টির ফখরুল ইমামের প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, “মাধ্যমিক স্তরে নবম-দশম শ্রেণিতে গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তা ভাবনা চলছে। এক্ষেত্রে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থী একই বিষয়ের ওপর শিক্ষা অর্জনের মাধ্যমে তাদের ভিতকে মজবুত করে একাদশ শ্রেণি থেকে গ্রুপ বা বিভাগ ভিত্তিক লেখাপড়া করার সুযোগ থাকবে।”