Home আন্তর্জাতিক কঠোর শর্তে অবৈধ শ্রমিকদের বৈধতা দেবে মালয়েশিয়া

কঠোর শর্তে অবৈধ শ্রমিকদের বৈধতা দেবে মালয়েশিয়া

অনলাইন ডেস্ক: দৈনিক শিক্ষাবার্তা।

0
80
কঠোর শর্তে অবৈধ শ্রমিকদের বৈধতা দেবে মালয়েশিয়া

মালয়েশিয়া সরকার অনিবন্ধিত অভিবাসীদের বিষয়ে আগামী ১৬ নভেম্বর থেকে দু’টি পরিকল্পনা বাস্তবায়ন করবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদ্দিন। এই পরিকল্পনার আওতায় অবৈধ অভিবাসীদের কঠোর শর্ত মেনে বৈধভাবে নিয়োগ দিতে পারবেন নিয়োগকর্তারা।কঠোর শর্তে অবৈধ শ্রমিকদের বৈধতা দেবে মালয়েশিয়া

তবে মালয়েশিয়ায় নতুন বিদেশি শ্রমিক কর্মী নিয়োগ বন্ধই থাকবে। মালয়েশিয়ার সরকারি বার্তা সংস্থা বারনামা এ খবর দিয়েছে।

বৃহস্পতিবার পুত্রজায়ায় এক অনুষ্ঠানে জয়নুদ্দিন দুটি পরিকল্পনার বিশদ তুলে ধরেন। তিনি জানান, পরিকল্পনার একটি হচ্ছে, তাদের আইনি প্রক্রিয়ায় নিয়োগদানের মাধ্যমে সে দেশে বৈধ অবস্থান। অন্যটি, স্বেচ্ছায় ১৬ নভেম্বর থেকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো, যা ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত চলবে। মালয়েশিয়া সরকার এই প্রত্যাবাসন ও শ্রম পুনরুদ্ধার পরিকল্পনার জন্য প্রস্তাবিত পরিকল্পনায় সম্মতি দিয়েছে।

প্রত্যাবাসন পরিকল্পনার আওতায় অনিবন্ধিত অভিবাসীরা শর্তসাপেক্ষে তাদের নিজ দেশে ফিরে যেতে পারবেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ব্যাপারে অভিবাসী ও নিয়োগকারীদের সরাসরি ইমিগ্রেশন বিভাগ এবং মালয়েশিয়ার শ্রম মন্ত্রণলায়ের সঙ্গে যোগাযোগ করতে হবে।

তবে অনিবন্ধিত অভিবাসীদের কর্মসংস্থানের ফলে স্থানীয়দের চাকরি হারানোর ঝুঁকি থাকবে না বলে তিনি আশ্বস্ত করেন। তিনি বলেন, বর্তমানে স্থানীয় ও বিদেশি কর্মীদের অনুপাতের বিষয়ে যে নীতি আছে, তার ভিত্তিতে স্থানীয়দের কর্মসংস্থানের নিশ্চয়তা দেওয়া হবে। সে অনুযায়ী, সব ধরনের কর্মক্ষেত্রে শূন্যপদ পূরণের জন্য স্থানীয়দের অগ্রাধিকার দেওয়া হবে।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here