করোনার ওষুধ আবিষ্কার নিয়ে চলছে অনেক জল্পনা কল্পনা। প্রাণঘাতী এই করোনাভাইরাস এর প্রতিষেধক উদ্ভাবনে গবেষণা চলছে বিভিন্ন দেশে। এর মধ্যে জাপানের তৈরি একটি ওষুধ আশার আলো দেখিয়েছে বলে দাবি করেছে সংশ্লিষ্টরা।

করোনার ওষুধ আবিষ্কার করলো জাপান, ৭ দিনেই সুস্থ
“আভিগান” করোনার ওষুধ

এদিকে করোনাভাইরাস প্রতিরোধে এক পরীক্ষায় সাফল্য এনে দিয়েছে জাপানের ‘আভিগান’ নামে একটি ওষুধ। একদল জাপানি গবেষক এমন দাবি করে জানিয়েছে, মাত্র সাত থেকে নয় দিনে একজন রোগী সুস্থ হয়ে যেতে পারেন এই ওষুধ গ্রহণের মাধ্যমে।

 

জানা যায়, করোনার ওষুধ আবিষ্কার করার পর, জাপানের গবেষকরা ওষুধটি ১২০ জন রোগীর ওপর এটি প্রয়োগ করেছেন। এর মধ্যে ৩০ বছর বয়সী এক রোগীর ওপর আভিগান প্রয়োগ করার পর তিনি মাত্র ৭ দিনে সুস্থ হয়ে উঠেছেন। করোনার ওষুধ “আভিগান” জাপানের এক যুগান্তকারী আবিস্কার ! ভিডিওতে দেখুন বিস্তারিত।

 

কিন্তু আভিগানের সঙ্গে তারা আরেকটি ওষুধ প্রয়োগ করেছেন। জাপানের চিকিৎসায় চলমান ওরভোসকো নামের ওষুধের সঙ্গে আভিগানের যৌথ প্রয়োগ করেন একজন মধ্যবয়সী রোগীর ওপর। তিনি মাত্র ৯ দিনে সুস্থ হয়ে গেছেন।

 

গবেষক দল আরও বলছে, সন্তানসম্ভবা নারীদের এ ওষুধ প্রয়োগে নেতিবাচক ফলাফল আসতে পারে, এমন আশঙ্কায় তাদের ওপর এটি প্রয়োগ করা হয়নি। জাপানের আন্তরিক প্রচেষ্টাই, করোনার ওষুধ আবিষ্কার, চিকিৎসা বিজ্ঞানে একটি মাইলফলক হিসাবে ইতিহাসে চির অম্লান হয়ে থাকবে।