কাশ্মীরে বন্দিদের মুক্তির দাবি তুলেছে যুক্তরাষ্ট্র।

0
52
দৈনিক শিক্ষাবার্তা পত্র‌িকার সাংবাদিক হতে চান ?

কাশ্মীরে বন্দিদের মুক্তির দাবি তুলেছে যুক্তরাষ্ট্র।দৈনিক শিক্ষাবার্তা ডেস্কঃ

কাশ্মীরে বিরাজমান সঙ্কট উত্তোরণের জন্য কাশ্মীরে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেবে ভারত। সেইসাথে মুক্তি দেবে সকল বন্দিদেরও।এমন আশাবাদ ব্যক্ত করে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারি সচিব অ্যালিস ওয়ালস সাংবাদিকদের এ কথা বলেন।

বিজ্ঞাপন

অ্যালিস বলেন, আমরা আশা করি কাশ্মীরে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য ভারত সরকার কার্যকর পদক্ষেপ নেবে এবং আটক বন্দিদের শিগগির মুক্তি দেবে।

চলতি বছর আগস্ট মাসে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে অধিকৃত এলাকাটি ভেঙে দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করায় পাক-ভারত সম্পর্কের চরম অবনতি হয়েছে।

জম্মু কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয় দাবি করে বাইরের কারও হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারী দিয়ে আসছে ভারত। তবে এখনও পর্যন্ত আন্তর্জাতিক মহলে ভারতকে কোণঠাসা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান।

এর মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে একটি যৌথ বিবৃতিতে জানান, তিনি কাশ্মীর ইস্যুতে সৃষ্ট পাক-ভারত বিরোধের মধ্যস্থতা করতে আগ্রহী৷

ট্রাম্প আরো বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এ বিষয়ে পরামর্শ চেয়েছেন৷ যদিও পরে পুরো বিষয়টিই উড়িয়ে দিয়েছিল ভারত।

সরকারীভাবে, ভারতের অবস্থান এ বিষয়ে স্পষ্ট৷ তারা মনে করে, কাশ্মীর আসলে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি দ্বিপাক্ষিক ইস্যু মাত্র৷ সেখানে কোনো তৃতীয় দলের মধ্যস্থতার প্রয়োজন নেই৷ পাকিস্তান তাদের সীমান্ত সন্ত্রাস নিয়ন্ত্রণ করলেই সংলাপে আসতে পারে সমাধান।

অপরদিকে পাকিস্তান বরাবরই জাতিসংঘ বা অন্য তৃতীয় পক্ষের মাধ্যমে সংলাপের কথাই বলে আসছে৷

সম্প্রতি, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি বিশেষ বৈঠকে কাশ্মীর নিয়ে আলোচনা হলে সেখানে পাকিস্তানের পক্ষ নেয় চীন এবং ভারতের পক্ষে ফ্রান্স ও রাশিয়া।

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here