দৈনিক শিক্ষাবার্তা পত্র‌িকার সাংবাদিক হতে চান ?

 

অনলাইন ডেস্ক, দৈ‌নিক শিক্ষাবার্তাঃ ১৪ ডি‌সেম্বর ২০১৮।

বিজ্ঞাপন

আমি কীভাবে মানবাধিকার রক্ষা বা উন্নীত করব’ শিরোনামে ছবি এঁকে বিশ্ব দরবারে সুনাম কুড়ালো বাংলাদেশি ১২ বছরের শিশু সাঈদ মোহাম্মদ জারিফ সালেহ।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বিশ্বব্যাপী আয়োজিত শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় আন্তর্জাতিক জুরির বোর্ড জারিফকে প্রথম স্থান ঘোষণা করেছে। জাতিসংঘের জেনেভাস্থ উইং, গ্যাবরন ফাউন্ডেশন ও মানবাধিকার বিষয়ক হাই কমিশন ওই প্রতিযোগিতার আয়োজন করে।

বার্তা সংস্থা ইউএনবি জানায়, প্রতিযোগিতায় অস্ট্রেলিয়া, কানাডা, পর্তুগাল, ইরান, বলিভিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ১৭হাজার শিশু-কিশোর অংশগ্রহণ করে। সেখানেই মানবাধিকারের ওপর চিত্র অঙ্কণ করে পুরস্কার জেতে জারিফ। প্রতিযোগিতায় থাইল্যান্ডের ১২ বছর বয়সী প্রিমা রাংরুয়া দ্বিতীয় ও বলিভিয়ার ১০ বছর বয়সী ম্যাকারেনা ডিয়াজ তৃতীয় স্থান অধিকার করে।

জানা যায়, আন্তর্জাতিক জুরি বোর্ড এক পত্রের মাধ্যমে প্রথমে জারিফের বাবাকেই মানবাধিকার রক্ষা বা উন্নয়নে শিশু কিশোরদের প্রতিযোগিতায় প্রথম হওয়ার সংবাদ জানান। রাজধানীর উত্তরার স্কলাশটিকা স্কুলের ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী জারিফ। তার মা প্রক‌ৌশলী ও বাবা মো. আ.র.ম সালেহ ডিপুটি পুলিশ কমিশনার হিসেবে কর্মরত।

সূত্র জানায়, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই শিশু-শিল্পী একটি সার্টিফিকেট পাবে; যাতে আন্তর্জাতিক জুরি বোর্ডে থাকা জেনেভাস্থ জাতিসংঘের কার্যালয়ের মহাপরিচালক মি মাইকেল মোলার এবং মিস মিশেল বেচেলেট জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাই কমিশনানের স্বাক্ষর থাকবে।

শুধু তাই নয়, জারিফের আঁচি‌ত্রের মাধ্য‌মে 'মানবা‌ধিকার রক্ষার উপায়' জা‌নি‌য়ে বি‌শ্ব‌ে ১ম বাংলা‌দেশী শিশু জা‌রিফ।কা ওই শিল্পকর্ম জেনেভার গাব্রিয়েন ফাউন্ডেশন কর্তৃক শুধু শিশুদের জন্য উৎসর্গিত যাদুঘরে রাখা হবে।

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here