জাতীয় বাজেট ২০১৮-১৯ঃ যেসব পণ্যের দাম বাড়ছে-কমছে।

0
476

ঢাকা জেলা প্রতিনিধিঃ জাতীয় সংসদে আজ (৭ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত পেশ করছেন ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট। সেখানে তিনি বিভিন্ন পণ্যের ওপর কর বাড়ানো ও কমানোর প্রস্তাব করেন। অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেটে দাম বাড়ানো-কমানোর সে তালিকা এখন পর্যন্ত হাতে এসেছে তার একটি তালিকা তুলে ধরা হলো:

যেসব পণ্যের দাম বাড়বেঃ কফি, গ্রিন টি, সুগার কনফেকশনারি, আমদানিকৃত মোবাইল সেট ও ব্যাটারি চার্জার, ইউপিএস/আইপিএস (২০০০ ভোল্ট অ্যাম্পায়ার পর্যন্ত), ভোল্টেজ স্ট্যাবিলাইজার (২০০০ ভোল্ট অ্যাম্পায়ার পর্যন্ত), অটোমেটিক সার্কিট ব্রেকার, ল্যাম্প হোল্ডার, ব্যবহৃত বা পুরনো গাড়ি এবং বাইসাইকেল। ই-কমার্স, এনার্জি ড্রিঙ্কস, কসমেটিকস, লিপস্টিক, নেইল পালিশ, বডি লোশন, টয়লেট্রিস, পারফিউম, বডি স্প্রে, বিড়ি, সিগারেট, বাথটাব, জ্যাকুজি, শাওয়ার ট্রে, পলিথিন, প্লাস্টিক ব্যাগ, ছোট আকারের ফ্লাট, ফার্নিচার, গার্মেন্ট পণ্য।

যেসব পণ্যের দাম কমবেঃ ফার্মাসিউটিক্যাল উপাদানের কাঁচামাল, রিফ্রেজারেটর, এয়ার কন্ডিশনার ও কম্পেসার, স্থানীয়ভাবে সংযোজন করা সেল ফোন, হাইব্রিড মটর গাড়ি, মটরসাইকেলের কাঁচামাল, টায়ার, টিউব, সফটওয়ার, বল পয়েন্ট কলম এবং ফিল্ড মিল্ক পাউডার। স্কুলবাস, মাঝারি আকারের ফ্লাট, রুটি, হাতে তৈরি বিস্কুট, ১০০ টাকা কেজির আতে তৈরি কেক, গুঁড়ো দুধ।

উল্লেখ্য, এবারের বাজেটের মোট ব্যয় ধরা হয়েছে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। মোট রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা, যা জিডিপির ১৩ দশমিক ৪ শতাংশ। এতে আয়-ব্যয়ের ঘাটতি দাঁড়াবে ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা, যা জিডিপির ৪ দশমিক ৯ শতাংশ।

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here