ঢাকা শিক্ষা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ

0
57

নিজস্ব প্রতিনিধি, দৈনিক শিক্ষাবার্তাঃ

২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৯৪৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭ হাজার ১৭৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। ঢাকা বোর্ড সূত্র দৈনিক শিক্ষাবার্তা কে এ তথ্য নিশ্চিত করেছে।

তথ্য সূত্রে জানা গেছে, মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা ও বছরে এককলীন ৯০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০টাকা দেয়া হবে।  বৃত্তির টাকা ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ড ভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নতুন নিয়মে বৃত্তি দিতে চলতি বছরেই অর্থাৎ ৩১ ডিসেম্বরের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে শিক্ষা বোর্ডগুলোকে বলা হয়েছে।

জানা গেছে, ২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৯৪৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭ হাজার ১৭৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া রাজশাহী বোর্ডের ৭২২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ১৬৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ২৭৮ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৬০২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, সিলেট বোর্ডের ৮৮ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ১৯৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, বরিশাল বোর্ডের ১৩২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৮৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৩১৩ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৩৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ২৩৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৮৬৭ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ২৮৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৬৬৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করে বোর্ডগুলোকে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।ঢাকা শিক্ষা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ

এসএসসিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা দৈনিক শিক্ষাবার্তার পাঠকদের জন্য তুলে ধরা হল:

বৃত্তিপ্রাপ্তদের তালিকা দেখুন এখানে