প্রবাসীদের জন্য বাংলাদেশ ব্যাংকের দারুণ সুখবর

নিজস্ব প্রতিনিধি। দৈনিক শিক্ষাবার্তা : ১৭ মে, ২০২০।

0
68

প্রবাসীদের জন্য দারুণ সুখবর দিলো বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জরি করা হয়েছে। ইতোমধ্যে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে এই নির্দেশনা পাঠানো হয়েছে। প্রবাসীদের জন্য বাংলাদেশ ব্যাংকের দারুণ সুখবর

নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে যেসব প্রবাসীরা দেশে ৫ হাজার ডলার কিংবা ৫ লাখ টাকার সমপরিমাণ রেমিট্যান্স পাঠাবেন- সেক্ষেত্রে তাদের কোনো ধরনের কাগজপত্র ছাড়াই দুই শতাংশ হারে প্রণোদনা দেয়া হবে। সেই সঙ্গে কেউ পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্স পাঠালে- তারও প্রয়োজনীয় কাগজপত্র দাখিলের বাধ্যবাধকতা শিথিল করা হয়েছে। এখন থেকে পাঠানো রেমিট্যান্সের ওপর প্রতিবারে সর্বোচ্চ পাঁচ হাজার ডলার অথবা পাঁচ লাখ টাকা পর্যন্ত অর্থ প্রেরণের জন্য কাগজপত্রাদি ব্যতিরেকে প্রবাসীদের জন্য প্রণোদনা সুবিধা প্রযোজ্য হবে।

উক্ত নির্দেশনায় আরও বলা হয়েছে, নগদ সহায়তার জন্য পাঁচ হাজার ডলার অথবা পাঁচ লাখ টাকার অধিক রেমিট্যান্সের ক্ষেত্রে প্রাপক কর্তৃক ১৫ কার্যদিবসের মধ্যে দাখিল করার বাধ্যবাধকতা শিথিল করে, কাগজপত্রাদি দাখিলের সময়সীমা দুই মাস পর্যন্ত বর্ধিত করা হল। এ সুবিধা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

তবে পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্সে নগদ প্রণোদনা পাওয়ার জন্য রেমিট্যান্স প্রদানকারী ব্যাংকের শাখায় পাসপোর্টের কপি এবং বিদেশি নিয়োগদাতার দেয়া নিয়োগপত্রের কপি জমা দিতে হয়। রেমিট্যান্স প্রেরণকারী ব্যক্তি ব্যবসায় নিয়োজিত হলে ব্যবসার লাইসেন্স দিতে হবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

এদিকে, সরকার ঘোষিত সাধারণ ছুটি চলাকালীন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা সশরীরে ১০ দিনের বেশি অফিস করলে এক মাসের প্রণোদনা ছাড়াও প্রতিদিন ৭০০ টাকা করে পাবেন। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের মানবসম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশানা জারি করা হয়েছে।

এতে বলা হয়, সাধারণ ছুটিকালীন কোনও কর্মকর্তা বা কর্মচারী ১০ কার্যদিবসের অধিক সশরীরে ব্যাংকে কর্মরত থাকলেও তিনি এক মাসের সমপরিমাণ বিশেষ প্রণোদনা ভাতার অধিক প্রাপ্য হবেন না। তবে ব্যাংকের প্রয়োজনে ১০ দিনের বেশি সশরীরে অফিস করলে অতিরিক্ত প্রত্যেক দিনের জন্য ৭০০ টাকা যাতায়াত ভাতা প্রাপ্য হবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here