নিজস্ব প্রতিনিধি ,দৈনিক শিক্ষাবার্তাঃ

২০১৯ খ্রিষ্টাব্দে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল গত মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রকাশ হয়। ফল পেয়ে যারা অসন্তুষ্ট তাদের জন্য পুনঃনিরীক্ষার সুযোগ রয়েছে। ১ জানুয়ারি থেকে পুনঃনিরীক্ষার আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে হবে শিক্ষার্থীদের।

প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে ১৫ জানুয়ারি পর্যন্ত
ফাইল ফটো

যেভাবে আবেদন করতে হবে:

শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে এ আবেদন করা যাবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে DPRSC লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে স্পেস বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। পিন কোড নম্বরটি সংগ্রহ করতে হবে।

এদিকে ফল পুনঃনিরীক্ষণের বিষয় কোড নির্ধারণ করে দেয়া হয়েছে। প্রাথমিক সমাপনীর বাংলার বিষয় কোড 111, ইংরেজির বিষয় কোড 112, গণিতের বিষয় কোড 113, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় 114, সাধারণ বিজ্ঞানের বিষয় কোড 115, ধর্মের বিষয় কোড 116 নির্ধারণ করা হয়েছে। অপর দিকে ইবতেদায়ি সমাপনীর বাংলার বিষয় কোড 121, ইংরেজির বিষয় কোড 122, গণিতের বিষয় কোড 123, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং সাধারণ বিজ্ঞানের বিষয় কোড 124, কুরআন বিষয়ের কোড 125 এবং আরবির বিষয় কোড 126 নির্ধারণ করা হয়েছে।

আবেদনে সম্মত থাকলে আবারও মেসেজ অপশনে গিয়ে DPRSC লিখে স্পেস Yes লিখে স্পেস দিয়ে পিন নম্বর দিয়ে স্পেস মোবাইল নম্বর (যে কোনো অপারেটর) লিখে আবার ১৬২২২ তে পাঠাতে হবে। প্রতি বিষয়ের জন্য ১৮০ টাকা চার্জ ধরা হয়েছে।

একটি এসএমএস দিয়ে একাধিক বিষয়ে আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোডের পর কমা (,) ব্যবহার করতে হবে।

চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৩৭ হাজার ৯৬৫ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩লাখ ২৬ হাজার ৮৮ জন শিক্ষার্থী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ১১ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে।

চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৫০ ভাগ। আর ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৯৬ শতাংশ। চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৩৭ হাজার ৯৬৫ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩লাখ ২৬ হাজার ৮৮ জন শিক্ষার্থী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ১১ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে।

২০১৯ খ্রিষ্টাব্দে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয় ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পরীক্ষার্থী।  ২০১৯ খ্রিষ্টাব্দে ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩ লাখ ৪ হাজার ১৭৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ২ লাখ ৯১ হাজার ৮৭৫ জন পরীক্ষার্থী।

গত ১৭ নভেম্বর থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হয়। ২৪ নভেম্বর পর্যন্ত চলে এ পরীক্ষা। চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করার কথা ছিল। এদের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন  এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী ছিল।

সারাদেশে ৭ হাজার ৪৫৮টি কেন্দ্রে ইবতেদায়ি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়া হয়। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৯৩১টি কেন্দ্র এবং হাইস্কুল ও মাদরাসায় ৩ হাজার ৫২৭টি কেন্দ্র রয়েছে। এছাড়া আটটি দেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়।