অনলাইন স্পোর্টস ডেস্ক, দৈনিক শিক্ষাবার্তা:

সাফল্যের পথটা যে সহজ নয় এবং

বস্তিতে দিন কাটিয়ে ১৭ বছরেই কোটিপতি যে তরুণ ক্রিকেটার
তারকা ক্রিকেটার হওয়ার স্বপ্নের এক ধাপ পেরোল জয়সবাল। ছবি: রাজস্থান রয়্যালস টুইটার

আত্মনিবেদন আর কঠোর পরিশ্রম ছাড়া সাফল্য ধরা দেয় না। সেটা আবারও দেখিয়ে দিল আইপিএলের নিলাম। মাত্র একদিনের মধ্যে কোটিপতি হয়ে গেল যশসবস্তিতে দিন কাটিয়ে ১৭ বছরেই কোটিপতি যে তরুণ ক্রিকেটার জয়সবাল। গতকাল আইপিএলে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের এই ব্যাটসম্যানকে ২ কোটি ৪০ লাখ রুপিতে দলে টেনেছে রাজস্থান রয়্যালস।

উত্তর প্রদেশের ভাদোহিতে জন্ম নেওয়া জয়সবালের জন্ম ২০ লাখ রুপি ভিত্তিমূল্য ধরা হয়েছিল। কিন্তু প্রতিভাবান এই বাঁহাতি ওপেনারকে দলে টানতে লড়াইয়ে নামে দলগুলো। শেষ পর্যন্ত ২ কোটি ৪০ লাখ রুপি খরচ করে জয়সবালকে দলে টেনেছে রাজস্থান। আইপিএলের আগেই অবশ্য আরেকটি বড় পরীক্ষা দেবে জয়সবাল। জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের বড় ভরসা এই ব্যাটসম্যান।

ছোট বেলা থেকেই ক্রিকেটার হওয়ার স্বপ্ন জয়সবালের। স্বপ্ন সত্যি করতে দরিদ্র পরিবারের সন্তান জয়সবাল মুম্বাইয়ে চলে আসে ১১ বছর বয়সেই। কিন্তু মুম্বাইয়ে এসে থাকার জায়গা পাচ্ছিল না সে। কদিন আগে এক সাক্ষাৎকারে জয়সবাল বলেছিল স্বপ্ন সত্যি করতে এসে মুম্বাই কত বিপাকে পড়েছিল সে। সে মুম্বাইয়ে এসে একটা তাঁবুতে আশ্রয় নিয়েছিল। সেখানে না ছিল বিদ্যুৎ, না পানি। এমনকি সেখানে কোনো শৌচাগারও ছিল না। খরচ করবে এমন টাকাও ছিল না তার কাছে। নিজের প্রয়োজনীয় অর্থ জোগাড়ে সে পানিপুরি (ফুচকার মতো ভারতীয় খাবার) বিক্রি করত। সকালে ক্রিকেট অনুশীলন করে সন্ধ্যায় পানিপুরি বিক্রি করে দিন পার করত জয়সবাল।

এই তরুণ সবার নজরে এসেছিল ২০১৫ সালেই। জাইলস শিল্ড টুর্নামেন্টের এক ম্যাচে ত্রিশতকের সঙ্গে ১৩ উইকেট পেয়েছিল এক ম্যাচেই। স্কুল পর্যায়ের টুর্নামেন্টের কোনো ম্যাচে সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড এখনো তার। এই তরুণ প্রতিভাকে আইপিএল পর্যন্ত নিয়ে আসার কৃতিত্ব অবশ্য কোচ জোলা সিংয়ের। এ ডিভিশনের বোলারদের ১১ বছরের এক কিশোর অনায়াসে খেলছে শোনার পর আগ্রহী হয়ে ওঠেন জোলা। এর মাঝেই একজন জানায়, শুধু কোচ ছাড়াই খেলছে না জয়সবাল, একা এই বড় শহরে একা দিন পার করছে সে।

জয়সবালের প্রশিক্ষণের দায়িত্ব বুঝে নিয়েছেন জোলা। কদিন আগেই বিজয় হাজারে ট্রফিতে ১৫৪ বলে ২০৩ রান করে সর্বকনিষ্ঠ ডাবল সেঞ্চুরিয়ানের রেকর্ড গড়েছে জয়সবাল। তাঁর ধারণা ২ কোটি ৪০ লাখ দিয়ে তাঁকে কিনলেও এটা কমই হয়ে গেছে। কারণ আগামী দিনে ভারতীয় ক্রিকেটেরই ভবিষ্যৎ হয়ে উঠবে সে।