দৈনিক শিক্ষাবার্তা পত্র‌িকার সাংবাদিক হতে চান ?

 

স্টাফ রিপোর্টার,দৈনিক শিক্ষাবার্তাঃ

বিজ্ঞাপন

কথায় বলে ‘মাঘ মাসে বাঘ কাঁপে’। তবে এবার মাঘের শীতে বাঘ না কাঁপলেও রাজধানী ঢাকার মানুষদের গায়ে একটু কাঁপন ধরিয়েছে। আজ বৃহস্পতিবার মাঘ মাসের ১৮ তারিখ। মাঘ শেষ হতে এখনো বাকি ১২ দিন। দেরিতে হলেও মাঘের শীত নেমেছে প্রকৃতিতে।মাঘের শীতে বাঘের গায়, কাঁপন ধরিয়েছে রাজধানীবাসীর গায়ে।

ঘরের বাইরে বইছে কনকনে ঠান্ডা বাতাস। রাজধানীতে গত কয়েকদিন ধরে ঠাণ্ডা বাতাস বেশ জোরেই বইছে। আবহাওয়া অফিস বলছে, চলতি সপ্তাহেই শৈত্যপ্রবাহ নিয়ে শীত একবার ঝাঁকুনি দিয়ে যাবে। কারণ, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই বসন্তের আবহ আসবে গ্রামবাংলার প্রকৃতিতে। গতকাল রাতে রাজধানীতে দেখা যায়, কনকনে ঠান্ডা বাতাসে কাবু করে ফেলছে মানুষকে। গত কয়েকদিন শীত কম থাকায় সবাই হালকা জামা-কাপড় পড়ছিল। হঠাৎ শৈত্যপ্রবাহের ফলে বিপাকে পড়েছেন অনেকেই। তবে জানুয়ারি মাসের শেষের দিকে দেশে আরেকটি মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।জানা যায়, টাঙ্গাইল, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজশাহী, পাবনা, রংপুর, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম, খুলনা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, বরিশাল, ভোলা ও মৌলভীবাজার জেলাসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ফোরকাস্ট অফিসার আবদুর মাঘের শীতে কাঁপন ধরিয়েছে রহমান খান বলেন, গত মঙ্গলবার থেকে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এটি আগামী মাসের প্রথম সপ্তাহ নাগাদ অব্যাহত থাকতে পারে। এ সময় দেশের গড় তাপমাত্রা কয়েক ডিগ্রি কমে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে। গতকাল বুধবারও দেশের বিভিন্ন স্থানে বিগত কয়েকদিনের তুলনায় বেশি শীত অনুভূত হয়। আগামী কয়েকদিনে এই শীত আরও বেশি অনুভূত হতে পারে।গতকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে। আবহাওয়া মূলত শুষ্ক থাকবে তবে আকাশ থাকবে হালকা মেঘাচ্ছন্ন। রাতের তাপমাত্রা দিনের থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকবে ৫১ শতাংশ। আর প্রতি ঘণ্টায় সর্বনিম্ন ৬ কিলোমিটার থেকে ১০ কিলোমিটার বেগে উত্তর ও উত্তর-পশ্চিমে প্রবাহিত হবে বাতাস। সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকা পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here