নিজস্ব প্রতিনিধি, দৈনিক শিক্ষাবার্তাঃ

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার ব্যপক ভাবে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায়,রাজধানী ঢাকার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই জোন চালু হচ্ছে। রোববার (১২ জানুয়ারি) ফ্রি ওয়াইফাই জোনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর মাননীয় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

রাজধানী ঢাকার ১০০ শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই উদ্বোধন কাল

সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রাথমিকভাবে সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে উচ্চ গতির ইন্টারনেট ব্রডব্যান্ড সংযোগের আওতায় আনার অংশ হিসেবে ঢাকার ১০০টি প্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই জোন চালু হচ্ছে। ২০১৮ খ্রিষ্টাব্দে এসংক্রান্ত প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে ৫৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইনস্টিটিউট রয়েছে। এরমধ্যে  ঢাকা বিভাগে ১৪৩, ময়মনসিংহ বিভাগে ৩৫, চট্টগ্রাম বিভাগে ১০৭, বরিশাল বিভাগে ৪৫, খুলনা বিভাগে ৮৩, রাজশাহী বিভাগে ৮৫, রংপুর বিভাগে ৫৬ এবং সিলেটে বিভাগে ৩৩টি প্রতিষ্ঠান রয়েছে।

সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ৪৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি আওতায় বিনামূল্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ এমবিপিএস হারে ব্যান্ডউইথ সরবরাহ করা হবে।
শিক্ষায় ডিজিটাল ধারায় রূপান্তরের অংশ হিসেবে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। পর্যায়ক্রমে দেশের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন করা হবে বলে জানা গেছে।