নিজস্ব প্রতিবেদক, দৈনিক শিক্ষাবার্তা:

তৃতীয় নিয়োগ চক্রে সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে শিক্ষক নিয়োগের সুপারিশ প্রস্তুতি শুরু করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ জন্য প্রতিষ্ঠানগুলোতে আবারো শূন্যপদের চাহিদা চাওয়া হবে। আর শূন্যপদের তথ্য দিতে সব বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বাধ্যতামূলকভাবে ই-রেজিস্ট্রেশন করতে বলেছে এনটিআরসিএ। গত ১৮ নভেম্বর ই-রেজিস্ট্রেশনের বর্ধিত সময় শেষ হলেও ফের সুযোগ দেয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে। আগামীকাল ২ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ানো হয়েছে। এনটিআরসিএ সূত্র দৈনিক শিক্ষাবার্তা কে এ তথ্য নিশ্চিত করেছে।

শূন্যপদের তথ্য দিতে ফের ই-রেজিস্ট্রেশনের সুযোগ দিলো এনটিআরসিএ

এর আগে গত ২৭ অক্টোবর থেকে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে ১১ নভেম্বর পর্যন্ত চলে। কিন্তু পরে ১ম দফায় ১৮ নভেম্বর পর্যন্ত ই-রেজিস্ট্রেশনের সময় দেয়া হয়েছিল। সূত্র জানায়, আইডি ও পাসওয়ার্ড সংক্রান্ত আবেদনের প্রেক্ষিতে ই রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ানো হয়েছে। ই রেজিস্ট্রেশনের সময় আর বাড়ানো হবে না বলেও জানিয়েছে এনটিআরসিএ সূত্র।

জানা গেছে, আগামী ৮ জানুয়ারি পর্যন্ত রেজিস্ট্রেশন করা প্রতিষ্ঠানগুলোও তথ্য হালানাগাদ করার সুযোগ পাবে। ই-রেজিস্ট্রেশন শেষে প্রতিষ্ঠান প্রধানদের কাছে ই রিকুইজিশন বা শূন্যপদের তথ্য চাওয়া হবে। ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করতে উপজেলা শিক্ষা কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের জন্য পৃথক তিনটি নির্দেশিকা প্রকাশ করেছিল এনটিআরসিএ। ই রেজিস্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে যোগাযোগ করে সম্পন্ন করতে হবে। নির্ধারিত সময় শেষ হলে ইরেজিস্ট্রেশনের সময় বাড়ানো কোন আবেদন গ্রহণ করবে না এনটিআরসিএ।

শূন্যপদের তথ্য দিতে ফের ই-রেজিস্ট্রেশনের সুযোগ দিলো এনটিআরসিএ

এনটিআরসিএর কর্মকর্তারা আরও জানান, ই-রেজিস্ট্রেশনের বিষয়ে জেলা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। শিক্ষা কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে ই-রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। আগামী ৮ জানুয়ারির মধ্যে ই-রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে।

কর্মকর্তারা আরও বলেন, ইউজার আইডি ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। কেউ যাতে এই ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে জালিয়াতি করতে না পারে তা নিশ্চিত করতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। এ বিষয়ে যাবতীয় তথ্য দিতে হেল্পলাইন সেবা দিচ্ছে এনটিআরসিএ। ০২-৪১০৩০১৩১ এবং ০২-৪১০৩০৩৯৩ নম্বর ফোন করে প্রতিষ্ঠান প্রধানরা ই-রেজিস্ট্রেশন ও তথ্য হালানাদকরণের বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

কর্মকর্তারা আরও জানান, ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করতে উপজেলা শিক্ষা কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের জন্য পৃথক তিনটি নির্দেশিকা প্রকাশ করেছে এনটিআরসিএ।