সংসদ টিভিতে ৩০ এপ্রিল পর্যন্ত প্রাথমিকের ক্লাস রুটিন প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।গত ৭ এপ্রিল সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার। সংসদ বাংলাদেশ টিভির মাধ্যমে প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত রেকর্ড কর ক্লাস সম্প্রচার করা হচ্ছে। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে এ কার্যক্রম শুরু হয়েছে। সকাল ৯ টা থেকে বেলা ১১টা পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস প্রচার হচ্ছে।সংসদ টিভিতে ৩০ এপ্রিল পর্যন্ত প্রাথমিকের ক্লাস রুটিন প্রকাশ

আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ২৬ থেকে ৩০ এপ্রিল সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস সম্প্রচারের রুটিন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম এ ছয় শ্রেণির ক্লাস সংসদ টিভিতে প্রচার করা হবে। প্রতিটি ক্লাস হবে ২০ মিনিটের।

দৈনিক শিক্ষাবার্তা ডটকমের পাঠকদের জন্য ২৬ থেকে ৩০ এপ্রিল সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস সম্প্রচারের নতুন রুটিন তুলে ধরা হলো:সংসদ টিভিতে ৩০ এপ্রিল পর্যন্ত প্রাথমিকের ক্লাস রুটিন প্রকাশ

জানা গেছে, টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক পাঠদান করা বিষয়ের উপর বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের জন্য আলাদা আলাদা খাতায় বাড়ির কাজ করতে হবে। স্কুল খুললে তার শিক্ষকদের কাছে জমা দিতে হবে।

অভিভাবকরা দৈনিক শিক্ষাবার্তা কে জানান, বিশ্বের ১৮৫ টি দেশে জাতীয়ভাবেই বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। ১৫৪ কোটি ২৪ লাখ ১২ হাজার শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারছে না। তবে প্রায় সব দেশই অনলাইনে শিক্ষাব্যবস্থা চালু রেখেছে। গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান।

আমাদের দেশে টেলিভিশনে ক্লাস প্রচার করা হলেও বিশ্বের অন্য দেশে গুগল ক্লাসরুম, জুম, হ্যাংআউট, স্কাইপের মতো প্রযুক্তি ব্যবহার করে লাইভ ক্লাসরুমের মাধ্যমে পাঠদান পরিচালনা করা হচ্ছে। এ ছাড়া ম্যাসেঞ্জার গ্রুপ বা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পেজ বা গ্রুপে সব সময়ের জন্য চলে লেখাপড়া।

দৈনিক শিক্ষাবার্তার পাঠকরা আরও বলেছেন, বাংলাদেশে যেভাবে টিভিতে ক্লাস সম্প্রচার করা হচ্ছে তাতে শিক্ষকের সঙ্গে কথাবার্তা আদান-প্রদান সম্ভব নয়। শিক্ষক যা বোঝালেন তা না বুঝলেও কিছু করার নেই। কিন্তু গুগল ক্লাসরুম, জুমসহ বিভিন্ন মাধ্যমে শিক্ষককে প্রশ্ন করার সুযোগ আছে। এরপর শিক্ষক বিষয়টি বুঝিয়েও দিতে পারেন।

গত কয়েকবছরে দেশের সব মাধ্যমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে। সেখানে ল্যাপটপ প্রজেক্টরসহ সব সুবিধা রয়েছে। সেগুলো ব্যবহার করলেই লাইভ ক্লাস প্রচার করা সম্ভব।

আপনার মন্তব্য

আপনার মতামত দিন
আপনার নাম