১৫ জন শিক্ষককে এমপিও সুবিধা দিতে নির্দেশ দিয়ে হাইকোর্টের রায় ঘোষণা

নিজস্ব প্রতিনিধি। দৈনিক শিক্ষাবার্তা:

0
259

নিজস্ব প্রতিনিধি। দৈনিক শিক্ষাবার্তা:

১৫ জন শিক্ষকের করা একটি রিটের ঐতিহাসিক রায় ঘোষণা করেছে হাইকোর্ট।  দেশের বিভিন্ন জেলার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ জন শিক্ষককে এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) সুবিধায় আনার নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

১৫ জন শিক্ষককে এমপিও সুবিধা দিতে নির্দেশ দিয়ে হাইকোর্টের রায় ঘোষণা
হাইকোর্ট ভবন

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন-অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া এবং তাকে সহযোগিতা করেন এ্যাডভোকেট মোঃ মনিরুল ইসলাম রাহুল ও সোহরাওয়ার্দী সাদ্দাম।

অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যার্টনি জেনারেল দেবাশীষ ভট্টাচার্য, এএজি নাসিমুল ইসলাম রাজু ।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া দৈনিক শিক্ষাবার্তা কে বলেন, ‘বিভিন্ন জেলার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকগন এমপিও সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছিলেন। বিভিন্ন সময়ে এমপি ভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরে আবেদন করলেও রীট আবেদনকারীদের এমপি তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হয়নি, তাই এর প্রতিকারে তারা হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন।

চুড়ান্ত শুনানি শেষে আবেদনকারীদের এমপিও সুবিধা প্রদানের নির্দেশনা দিয়েছেন আদালত। এতে এই ১৫ জন শিক্ষককে এমপিও সুবিধা পাওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা থাকলো না।’

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা হলেন-দিনাজপুর জেলার রুনা আকতার, হুমায়ুন কবির, ধনপতি রায়, নীলফামারী জেলার হিমান্দ্র রানী রায়, শাহানা আকতার, মরিয়ম সিদ্দিকা, শাহিনা আকতার, চাপাইনবয়াবগঞ্জ জেলার আবু তালহা মোহাম্মদ আজিজুর রহমান, কুড়িগ্রাম জেলার আজিজুর রহমান সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৫ জন শিক্ষক ওই রিট আবেদন করেন।

সেই রিটের শুনানি নিয়ে আদালত তাদের এমপিও সুবিধা দিতে রায় ঘোষণা করেন ২৫ ফেব্রুয়ারি।