দৈনিক শিক্ষাবার্তা পত্র‌িকার সাংবাদিক হতে চান ?
নিজস্ব প্রতিবেদক,দৈনিক শিক্ষাবার্তাঃ ১৫ জানুয়ারি ২০১৯।
বাংলাদেশ বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কতৃপক্ষ (Ntrca) সারাদেশে প্রায় ৪০ হাজার শিক্ষক নিয়োগের লক্ষে গত ১৮ ডিসেম্বর ২০১৮ ইং তারিখে তাদের নিজস্ব ওয়েবসাইটে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেন। উক্ত গণবিজ্ঞপ্তিতে আবেদনের শেষ সময় ২জানুয়ারি ২০১৯ নির্ধারন করা হয়।
উল্লেখ্য যে, এনটিআরসিএ শিক্ষামন্ত্রণালয়ের জারিকৃত ২০১৮ এমপিও নীতিমালা অনুযায়ী বয়স লিমিট করে আবেদনের যোগ্য হিসেবে ৩৫ বছর পর্যন্ত নির্ধারন করেন। যার ফলশ্রুতিতে, স্বাভাবিক ভাবেই ৩৫+নিবন্ধন সনদধারীরা আবেদন করা থেকে বাদ পড়েন।
এ বিষয়ে এনটিআরসিএ-এর নবনিযুক্ত চেয়ারম্যান জনাব এস এম আশফাক হুস‌েন‌ের৩৫+নিবন্ধনধারীদের করা একটি রিটে রুলের জবাব দিয়ে তা শুনানির জন্য সময়ের আবেদন।কাছে জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাবার্তাকে বলেন, ” কেউ আইনের উর্ধে নয়,আইন সকলের জন্য সমান। সরকার তথা শিক্ষামন্ত্রণালয় ২০১৮ এমপিও নীতিমালা জারি করে তা আমাদের অনুসরন করতে নির্দেশনা দিয়েছেন। আমরা তা অনুসরন করেছি। নতুন করে যদি কোনো আইনের আদেশ আমাদের কাছে আসে,নিশ্চয় আমরা তা অনুসরন করবো। ৩৫+দের বিষয়ে বর্তমানে আমাদের করণীয় কিছু নাই। যদি তারা মহামান্য উচ্চ আদালতের শরণাপন্ন হয়ে তাদের পক্ষে কোনো রায় আনে তখন নিশ্চয় আমরা তা অনুসরন করবো। এ বিষয়ে আমাদের কোনো দ্বিমত নাই।
অন্যদিকে, ৩৫+নিবন্ধনধারী ঐক্য পরিষদ, ২০৭ সদস্য নিয়ে গত ২৬ ডিসেম্বর ২০১৮ ইং তারিখে হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করেন। গত ১ জানুয়ারি উক্ত রিটের দীর্ঘ শুনানি শেষে, মহামান্য আদালত একটি রুল জারি করেন। ” আবেদনের সময়সীমা অতিক্রম করার কারনে ৩৫+নিবন্ধন সনদধারীদের সরাসরি নিয়োগ দেওয়া কেন বৈধ হবেনা”, তা জানতে চেয়ে আদালত শিক্ষামন্ত্রণালয়কে ২ সপ্তাহের মধ্য‌ে জবাব দেবার নির্দেশ দেন। আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্য‌ে আজ ১৫ জানুয়ারি ২০১৯ ইং রোজ মঙ্গলবার বেলা ১২ টার দিকে শিক্ষামন্ত্রণালয়ের পক্ষে তাদের আইনজীবি উক্ত রুলের জবাব দিয়ে তা শুনানির জন্য ২ সপ্তাহ সময়ের প্রার্থনা করেন। অন্যদিকে, ৩৫+রিটকারীদের আইনজীবিরা সময় বাড়ানোর বিপক্ষে অবস্থান নেন। এই নিয়োগেই যাতে ৩৫+রিটকারীরা নিয়োগ বঞ্চিত না হয় সেজন্য শক্ত অবস্থান নিয়ে বিভিন্ন যুক্তি তর্ক উপস্থাপন করেন। সবদিক বিবেচনা করে মহামান্য আদালত আগামী ২৭ জানুয়ারি পরবর্তী শুনানির দিন নির্ধারন করেন।
৩৫+ দের রিটে জয়ের সম্ভাবনা কতটুকু এ প্রসঙ্গে “দৈনিক শিক্ষাবার্তা” র প্রতিনিধি ” ৩৫+নিবন্ধনধারী ঐক্য পরিষদ” এর আহবায়ক ও সমন্বায়ক এবং তাদের আইনজীবিদের কাছে জানতে চাইলে তারা বলেন, ” শিক্ষামন্ত্রণালয় যে জবাব ই দিকনা কেন, রায় ৩৫+রিটকারীদের পক্ষেই আসবে। আমরা মহামান্য আদালতের কাছে যে সমস্ত যুক্তি তর্ক উপস্থাপন করেছি,তাতে আমাদের জয়ের ব্যাপারে আমরা শতভাগ আশাবাদী।”
পরিশেষে, ৩৫+নিবন্ধনধারী ঐক্য পরিষদের আহবায়ক ও সমন্বয়কারী ,৩৫+ সকল রিটকারীদের আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত ধৈর্য ও সাহসিকতার সাথে পথ চলতে অনুরোধ করেছেন। পাশাপাশি তিনি সকলকে, বিভিন্ন গুজোব ও সমালোচনায় কান না দিয়ে পজিটিভ চিন্তাধারা নিয়ে সামনের দিকে অগ্রসর হবার আহবান করেছেন।
বিজ্ঞাপন

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here