৩৫+নিবন্ধনধারীদের সরাসরি নিয়োগের সুপারিশ করে হাইকোর্টের রুল জারি।

2
5499
স্টাফ রিপোর্টার, দৈনিক শিক্ষাবার্তাঃ
বাংলাদেশ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কতৃপক্ষ এনটিআরসিএ(Ntrca) বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য গত ১৮ ডিসেম্বর ২০১৮ ইং তারিখে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। উক্ত গণবিজ্ঞপ্তিতে ২০১৮ এমপিও নীতিমালা অনুসারে শিক্ষক নিয়োগের বয়স সীমা ৩৫ বছর নির্ধারন করা হয়। অর্থাৎ যে সমস্ত নিবন্ধনধারীর বয়স ৩৫ বছর অতিক্রম করেছে তারা চাকরির জন্য এই গণবিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবে না। যার কারনে ৩৫+নিবন্ধনধারীরা আবেদন করা থেকে বঞ্চিত হন।
তারই পরিপ্র‌েক্ষিতে, ৩৫+ আন্দোলনকারী সংগঠনের মধ্য‌ে অন্যতম সংগঠন,” ৩৫+নিবন্ধনধারী ঐক্য পরিষদ” উচ্চ আদালতের দ্বারস্থ হন। “৩৫+নিবন্ধনধারী ঐক্য পরিষদের” আহবায়ক ও সমন্বায়ক মোঃ কামরুল ইসলামের নেতৃত্বে ২০৬ সদস্য সমন্বয়ে গত ২৬ ডিসেম্বর হাইকোর্টে একটি রিট পিটিশন(রিট নাং-১৩৭৬৪,সিরিয়াল নাং-৩৮) দায়ের করেন। আজ ১লা জানুয়ারি উক্ত রিটের শুনানি হয়। বাদীর পক্ষ থেকে তাদের বিজ্ঞ আইনজীবিরা ৩৫+রিটকারীদের সরাসরি নিয়োগ চেয়ে এবং এই নিয়োগ কার্যক্রম সাময়িক স্থগিত আদেশ চেয়ে আদালতের কাছে আরজি পেশ করেন। দীর্ঘক্ষণ শুনানি শেষে,মহামান্য আদালত নিয়োগের স্টে অর্ডার না দিয়ে শিক্ষামন্ত্রণালয়ের নিকট ২ সপ্তাহ সময় দিয়ে একটি রুল জারি করেন। “
৩৫+নিবন্ধনধারীদের আবেদন করার সুযোগ না দেওয়া কেন অবৈধ নয়,এবং আবেদনের নির্ধারিত সময় পার হবার পর তাদের সরাসরি নিয়োগ দেওয়া কেন বৈধ হবে না” তা জানতে চেয়ে শিক্ষামন্ত্রণালয়কে ২ সপ্তাহের মধ্য‌ে জবাব দিতে মহামান্য আদালত একটি রুল জারি করেন।
উক্ত রুল জারির বিষয়ে,দৈনিক শিক্ষাবার্তার প্রতিনিধি আদালতের মাধ্যমে সংবাদটি ” দৈনিক শিক্ষাবার্তা”কে নিশ্চিত করেছেন। এ বিষয়ে “৩৫+নিবন্ধনধারী ঐক্য পরিষদ” এর আহবায়ক ও সমন্বায়ক বলেন,” ৩৫+দের অধিকার আদায়ে আমরা সোচ্চার ও আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি, ইনশাল্লাহ জয় আমাদের হবেই। যদিও আদালত নিয়োগ কার্যক্রমে স্টে অর্ডার দেয়নি, তারপরও আমরা আশাবাদী,এই নিয়োগেই আমাদের চাকরি হবে, এতে কোন সন্দেহ নাই। কারন আদালতই আমাদের সরাসরি নিয়োগের সুপারিশ করে রুল জারি করেছে। অর্থাৎ ৩৫+ নিবন্ধনধারীদের আবেদন করার প্রয়োজন হবে না, বরং সরাসরি নিয়োগ হবে। এ ক্ষেত্র‌ে সকল ৩৫+নিবন্ধনধারী সুবিধা পাবে। তবে যারা রিটকারী তাদের নিয়োগটা আগে হবে এবং ননরিটকারী ৩৫+ রা পদ শূণ্য থাকা সাপেক্ষে মেধাক্রম অনুসারে নিয়োগ পাবে। এবং এ বিষয়টি আমার আইনজীবিরা আমাকে নিশ্চিত করেছেন।
তিনি আরও বলেন,” আশাকরছি আমরা যারা রিট দায়ের করেছি তাদের সকলেরই এই নিয়োগে চাকরি হবে। ২ জানুয়ারি আবেদন করার শেষ সময়,তারপর তা মেধাক্রমানুসারে সাজাতে ও প্রতিষ্ঠান ঠিক করতে Ntrca এর কমপক্ষে ১ মাস সময় লাগবে,তারপর নিয়োগ ছাড়তে আর ১৫ দিন অর্থাৎ নিয়োগ কার্যক্রম শুরু করতে Ntrca এর কমপক্ষে দেড় মাস সময় লাগবে। তার আগেই ইনশাল্লাহ আমরা সরাসরি নিয়োগ আদেশ পাবো। যেহেতু মহামান্য আদালত শিক্ষামন্ত্রণালয়কে ২ সপ্তাহের মধ্য‌ে রুলের জবাব দিতে বলেছেন,সেহেতু আমরা দুই সপ্তাহ পর নিয়োগ আদেশ পাবো বলে আশা করছি।”
তিনি সকল রিটকারীদের হতাশ না হবার অনুরোধ করেছেন এবং পাশাপাশি তাদের নিয়োগের বিষয়ে শতভাগ আশাবাদ ব্যক্ত করেছেন।৩৫+নিবন্ধনধারীদের সরাসরি নিয়োগের সুপারিশ করে হাইকোর্টের রুল জারি।

2 মন্তব্য

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here