নিজস্ব প্রতিনিধি, দৈন‌িক শিক্ষাবার্তাঃ
Ntrca-এর চেয়ারম্যান সহ ছয় জনের বিরুদ্ধে রুল জারি।
বাংলাদেশ বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ৯৩ জনের চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসি) চেয়ারম্যান ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব, মাদসারা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ এনটিআরসিএর সংশ্লিষ্ট দুই কর্মকর্তাকে ৩ সপ্তাহের মধ্য‌ে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
৩ ফেব্রুয়ারি রোজ রবিবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেন। আদালতের একাধিক সূত্র “দৈনিক শিক্ষাবার্তা” কে সংবাদটি নিশ্চিত করেছেন।
রিটকারীদের আইনজীবিরা সাংবাদিকদের বলেন, ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও কর্মচারীদের নিয়োগ সংক্রান্ত ১৯৭৯ খ্রিস্টাব্দের পরিপত্রে চাকরিতে প্রবেশের কোনো নির্দিষ্ট বয়সসীমা ছিল না। কিন্তু ২০১৮ খ্রিস্টাব্দে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের জারি করা জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা সংশোধন করা হয়।
ওই সংশোধনীর ১১(৬) ধারায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও কর্মচারীদের নিয়োগের ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করা হয়। কিন্তু ২০১৮ খ্রিস্টাব্দে জারি হওয়া নতুন ওই নীতিমালার কারণে পূর্বে উত্তীর্ণ সনদধারীরা তাদের নিয়োগ নিয়ে বিপাকে পড়েন। এমনকি নতুন ঐ নীতিমালার বেড়াজালে আবদ্ধ হয়ে দরখাস্ত পর্যন্ত করতে পারেননি। যার ফলে ৩৫+ নিবন্ধনধারী হাজার হাজার বেকার Ntrca এর চাকরি থেকে ছিটকে পড়েন।
উক্ত নিবন্ধনধারীদের মধ্য‌ে সমীর কুমার রায় এর নেতৃত্বে  বিভিন্ন জেলার মোট ৯৩ জন গত জানুয়ারি মাসে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন। রিটে ২০১৮  খ্রিস্টাব্দের  বয়স নির্ধারণী জনবল কাঠামো ও এমপিও নীতিমালাকে চ্যালেঞ্জ করা হয় এবং রুল জারির আর্জি জানানো হয়। ফলশ্রুতিতে, মহামান্য আদালত উক্ত ইস্যুকে আমলে নিয়ে এনটিআরসিএ-এর চেয়ারম্যান সহ ৬ জনের বিরুদ্ধে রুল জারি করেন।
যারা রিটের ৯৩ সদস্যদ‌ের সাথে যুক্ত হতে চান তারা নিম্নের ঠিকানায় যোগাযোগ করুনঃ
সমীর কুমার রায়
ফোনঃ 01714113905

আপনার মন্তব্য

Please enter your comment!
Please enter your name here