জেলের জালে টিয়া মাছ

বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির একটি টিয়া মাছ। মাছটি এফবি মায়ের দোয়া ট্রলারের মনির মাঝির জালে ধরা পড়ে। মাছের মুখের দিক গোলাকৃতির। দেখতে টিয়া পাখির মতো। স্থানীয়রা এটির নাম দিয়েছে টিয়া মাছ। মাছটির ওজন দুই কেজি। এর বৈজ্ঞানিক নাম Scaridae cetoscarus।জেলের জালে টিয়া মাছ

স্থানীয়দের কাছে মাছটি প্যারট ফিশ বা টিয়া মাছ বা নীল তোতা নামে পরিচিত। মাছটি ভারত মহাসাগরে বেশি পাওয়া যায়। তবে দক্ষিণ চীন সাগরের ফিলিপাইন উপকূল পর্যন্ত এর বিচরণ রয়েছে বলে মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে।

মনির মাঝি গণমাধ্যম কে জানান, গত বুধবার সকালে সাগরে ইলিশ ধরার জন্য জাল ফেলেছিলেন। পরে জাল ওঠানো হলে ইলিশ মাছের সঙ্গে এই টিয়া মাছ উঠে আসে। পরদিন বৃহস্পতিবার বিকেলে কলাপাড়া উপজেলার মহিপুর মৎস্য বন্দর আড়ৎ ঘাটে যান তিনি। পরে মাছটি আড়ৎ মালিককে উপহার দেওয়া হয়েছে বলে জানান মনির মাঝি।

মাছটির বিষয়ে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ’ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক মো. কামরুল ইসলাম বলেন, এ ধরনের ৯৫ প্রজাতির মাছ রয়েছে। বাসস্থান ও খাদ্য আহরণের জন্য এরা রকি বা পাথুরে দ্বীপ, কোরাল রিফ এবং শক্ত তলদেশযুক্ত সামুদ্রিক অঞ্চলে বসবাস করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here