চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা গত দুই মাসে প্রকাশ্যে আসেননি। এমনকি কিছুদিন আগে একটি ট্যালেন্ট শো’তে বিচারক হিসেবে উপস্থিত হওয়ার কথা ছিল চীনা এ ধনকুবের। কিন্তু রহস্যজনকভাবে সেখানে উপস্থিত হননি তিনি। এতে গুঞ্জন ছড়িয়ে পড়েছে, তিনি নিখোঁজ হয়েছেন।

দুই মাস ধরে নিখোঁজ জ্যাক মা
চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।

যুক্তরাজ্যের সংবাদপত্র ফিন্যান্সিয়াল টাইমস শুক্রবার এক প্রতিবেদনে জানায়, আফ্রিকা’স বিজনেস হিরোস নামের একটি টেলিভিশন শোর বিচারক ছিলেন জ্যাক মা। গত নভেম্বরে এই শোর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। ওই পর্বে জ্যাক মার পরিবর্তে অন্য বিচারক উপস্থিত ছিলেন।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, এতে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়ে, জ্যাক মা নিখোঁজ হয়েছেন।

তাছাড়া এ বিষয়ে আলিবাবার একজন মুখপাত্র সোমবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, জ্যাক মা ওই টেলিভিশন শোর চূড়ান্ত পর্বে উপস্থিত থাকতে পারেননি সময় মেলাতে না পারায়। ওই মুখপাত্র এর বেশি কিছু বলতে চাননি।

চীনা উদ্যোক্তা জ্যাক মাকে সর্বশেষ দেখা গিয়েছিল সাংহাইয়ে গত অক্টোবরের শেষে অনুষ্ঠিত একটি সম্মেলনে। ওই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন। চীনের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর নানা নীতিরও সমালোচনা করেন এ বিলিয়নিয়ার।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, এরপর থেকেই তাকে আর প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

এ বিষয়ে বেইজিংভিত্তিক প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান বিডিএ চায়নার চেয়ারম্যান ডানকান ক্লার্ক বলেন, আমার ধারণা, তাঁকে (জ্যাক মা) দৃশ্যপটের বাইরে থাকতে বলা হয়েছে। এই পরিস্থিতি একেবারের ভিন্ন রকম একটি পরিস্থিতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here