Home স্কুল-কলেজ দেশে প্রথম স্কুলে যাওয়ার অপেক্ষায় ৪০ লাখ শিশু

দেশে প্রথম স্কুলে যাওয়ার অপেক্ষায় ৪০ লাখ শিশু

নিজস্ব প্রতিনিধি: দৈনিক শিক্ষাবার্তা।

0
234
দেশে প্রথম স্কুলে যাওয়ার অপেক্ষায় ৪০ লাখ শিশু

বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবে দীর্ঘদিন বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় প্রায় ৪০ লাখ শিশু সশরীরে তাদের শিক্ষা গ্রহণ শুরু করতে পারেনি বলে ইউনিসেফের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।দেশে প্রথম স্কুলে যাওয়ার অপেক্ষায় ৪০ লাখ শিশু

মঙ্গলবার ইউনিসেফের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, করোনার কারণে বিশ্বে প্রথম স্কুলে যাওয়ার অপেক্ষায় রয়েছে প্রায় প্রায় ১৪ কোটি। সশরীরে শিক্ষা গ্রহণের কবে নাগাদ তারা স্কুলে যেতে পারবে তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, স্কুলের প্রথম দিন একটি শিশুর জীবনে উল্লেখযোগ্য এক মুহূর্ত। এদিন তাদেরকে ব্যক্তিগত শিক্ষা অর্জন এবং বিকাশের ক্ষেত্রে একটি জীবন পরিবর্তনকারী পথে পরিচালিত করে। আমরা বেশিরভাগই স্কুলের প্রথম দিনের অসংখ্য ছোটখাটো বিবরণ মনে রাখি। যেমন, কী পোশাক পরেছিলাম, শিক্ষকের নাম, কার পাশে বসেছিলাম ইত্যাদি। তবে লাখ লাখ শিশুর জন্য সেই গুরুত্বপূর্ণ দিনটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ২০২০ সালের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে। কোভিড-১৯ এর কারণে স্কুল বন্ধের ক্ষেত্রে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম এটি। যখন বিশ্বের অনেক জায়গায় ক্লাস পুনরায় শুরু হয়েছে, তখন প্রথম শ্রেণির লাখ লাখ শিক্ষার্থী এক বছরেরও বেশি সময় ধরে সশরীরে ক্লাসরুমে যাওয়ার অপেক্ষায় আছে।

আরও পড়ুন: স্কুল খুলে দিতে ইউনিসেফ-ইউনেস্কোর আহ্বান।।

ইউনিসেফ জানিয়েছে, বিশ্বব্যাপী দেশগুলো ইন্টারনেটের মাধ্যমে শিক্ষা প্রদানের জন্য কিছু পদক্ষেপ নিচ্ছে। তবে প্রাথমিক শিক্ষার্থীদের কমপক্ষে ২৯ শতাংশের কাছে এই পদ্ধতি পৌঁছানো যাচ্ছে না। এ পদ্ধতিতে শিক্ষা প্রদানের জন্য সম্পদ বা উপকরণের ঘাটতি রয়েছে। বাংলাদেশে মহামারির পুরোটা সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে প্রাক-প্রাথমিক থেকে উচ্চতর শিক্ষার স্তর পর্যন্ত ৪ কোটিরও বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে।