নেপালে সেরা লেখক সম্মাননা পেলেন জাবি শিক্ষক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: দৈনিক শিক্ষাবার্তা।

0
219

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম নেপালে সেরা লেখক সম্মাননা পেয়েছেন। জনপ্রিয় ইংরেজি অনলাইন পত্রিকায় ২০২০ সালের সেরা লেখক সম্মাননা পুরস্কার পেয়েছেন তিনি। সম্প্রতি এ অনলাইন পত্রিকা খবরহাবের (www.khabarhub.com) পক্ষ থেকে ড. মোহাম্মদ তারিকুল ইসলামকে এ সম্মাননা দেওয়ার খবর জানানো হয়।নেপালে সেরা লেখক

গত এক বছরে খবরহাব পত্রিকায় সমসাময়িক বিষয়ে ড. মোহাম্মদ তারিকুল ইসলাম ২০টি নিবন্ধ এবং সাক্ষাৎকার প্রকাশিত হয়। বিশেষ করে করোনাভাইরাস মহামারিতে স্থানীয় সরকারের ভূমিকা, টেকসই উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, সুশাসন, রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন বিষয়ে ড. মোহাম্মদ তারিকুল ইসলামের লেখাগুলো বিভিন্ন মাধ্যমে সমাদৃত হয়েছে। নেপালে সেরা লেখক সম্মাননা পাওয়ায় জাবি শিক্ষকরা গর্বিত।

ড. মোহাম্মদ তারিকুল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগদানের পূর্বে জাতিসংঘে দীর্ঘ সাত বছর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন, যা তার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছে। এ ছাড়া তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়য়ে গেস্ট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন।

জাবি এই শিক্ষকের নানা বিষয়ে লেখা নিবন্ধ বিশ্বের বিভিন্ন জনপ্রিয় জার্নাল যেমন রাউটলেজ, এলশিভিয়ার, সেজ, স্প্রিঞ্জার, অক্সফোর্ড ইত্যাদিতে প্রকাশিত ও সমাদৃত হয়েছে। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের দক্ষিণ এশিয়াবিষয়ক ব্লগ এবং নয়াদিল্লিভিত্তিক পলিসি ওয়েব জার্নাল ‘সাউথ এশিয়া মনিটর’- এ নিয়মিত লেখক হিসেবে অবদান রাখছেন।

তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং রিসার্চ ফেলো এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার। তারিকুল ইসলাম বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষক হিসেবেও অবদান রাখছেন। সুশাসন ও উন্নয়ন বিষয়ে বর্তমানে ব্যাপক জনপ্রিয় ‘লোকাল গভর্মেন্ট, সেন্টার ফর সোশ্যাল হারমোনি অ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক অনলাইন মাধ্যমের প্রতিষ্ঠাতা তিনি। তিনি সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here