বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে জাপান, হাসিনা-আবে ফোনালাপ

নিজস্ব প্রতিনিধি : দৈনিক শিক্ষাবার্তা।

0
130

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে জাপান।বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে জাপান, হাসিনা-আবে ফোনালাপপ্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে আলাপকালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ ঘোষণা দেন।

প্রেস সচিব বলেন, ‘বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা সংক্রান্ত একটি বিল ইতিমধ্যে জাপানি পার্লামেন্টে অনুমোদন করা হয়েছে বলে শেখ হাসিনাকে জানিয়েছেন শিনজো আবে।’

দুপুর ১টা ৫ মিনিটে শুরু হওয়া প্রায় ২৫ মিনিটের এ ফোনালাপে কোভিড-১৯ মহামারি, দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা এবং জাপানি সহায়তায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প নিয়ে কথা বলেন দুই প্রধানমন্ত্রী। খবর ইউএনবির।

ইহসানুল করিম বলেন, ‘শেখ হাসিনা জাপানের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে বাংলাদেশে বেশি করে জাপানি বিনিয়োগ চান। সেই সঙ্গে বন্ধুপ্রতিম দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করারও তাগিদ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। জাপানের প্রধানমন্ত্রীকে বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কেও অবহিত করেন তিনি। জবাবে শিনজো আবে জানান, রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে মিয়ানমারের নেতাদের সঙ্গে কথা বলবেন তিনি।’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব আরও জানান, ‘বাংলাদেশকে পিপিই, মাস্ক, গগলসসহ কোভিড-১৯ ভাইরাস মোকাবিলায় সুরক্ষাসামগ্রী দেওয়ায় জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ‘করোনা মহামারির কারণে স্থগিত হওয়া ২০২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক ২০২১ সালের যথাসময়ে জাপানের টোকিওতে অনুষ্ঠিত হবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here