আগামীকাল সোমবার (১১ জানুয়ারি) বিকেল ৩টায় সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। রাজধানী থেকে কেন্দ্রীয়ভাবে এ ভর্তির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউশনে লটারি প্রস্তুতি শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। সারাদেশে ৮০ হাজার আসনের বিপরীতে এবার ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন পড়েছে বলে জানা গেছে।সরকারি মাধ্যমিকে ভর্তির লটারি সোমবার

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন দৈনিক শিক্ষাবার্তা কে বলেন, ভর্তির লটারি নির্ভুল করতে দুই দফা ট্রায়াল লটারি করা হয়েছে। আশা করি সোমবারের লটারিতে শিক্ষার্থীরা পছন্দের স্কুল পাবে।

তিনি জানান, সোমবার বিকেল ৩টায় লটারি হবে। শিক্ষামন্ত্রী এ লটারি উদ্বোধন করবেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউশনে লটারি কার্যক্রম শুরু করা হবে। বিকেল ৫টা থেকে নির্ধারিত লিংকগুলোতে ফলাফল প্রচার শুরু করা হবে। লটারি কার্যক্রম ইউটিউব ও ফেসবুক লাইভে প্রচার করা হবে।

যেভাবে লটারি পরিচালনা হবে:

সারাদেশের লটারি সফ্টওয়্যারের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে হবে। শিক্ষামন্ত্রী উদ্বোধনের পর লটারি শুরু হবে। প্রথমে রাজধানীর স্কুলগুলো এরপর পর্যায়ক্রমে মহানগরী, জেলা ও উপজেলা শহরের সবমিলিয়ে ৩৯০টি স্কুলে লটারি হবে।

লটারির কার্যক্রম অনলাইনে প্রচার করা হবে। এছাড়া স্কুল কর্তৃপক্ষ তার আইডি ও পাসওয়ার্ড দিয়ে এ লটারি দেখতে পারবে। শিক্ষার্থী, অভিভাবক স্কুলে গিয়ে তা দেখার সুযোগ পাবে। লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফ্টওয়্যারের মাধ্যমে স্ব স্ব স্কুলের প্রতিষ্ঠানের মেইলে পাঠিয়ে দেবে। নির্ধারিত লিংকে গিয়ে প্রতিষ্ঠান সেটি প্রিন্ট করে স্কুলে নোটিশ বোর্ডে টাঙিয়ে দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here