উৎসবের মাসে যদি নবনিযুক্ত কর্মচারী চাকরিতে যোগদান করেন, তাহলে তিনি মূল বেতনের সমান উৎসব ভাতা পাবেন।  এ নিয়ম সরকারি, আধা-সরকারি, রাষ্ট্রমালিকানাধী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীদের বেলায় প্রযোজ্য হবে।মূল বেতনের সমান উৎসব ভাতা পাবেন নবনিযুক্ত সরকারি কর্মচারীরা

সোমবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘একজন নবনিযুক্ত কর্মচারী যে মাসে উৎসব অনুষ্ঠিত হবে, সেই মাসে বা তার পূর্ববর্তী মাসে যত তারিখেই যোগদান করুক না কেন যোগদানকৃত পদের মূলবেতনের সমপরিমান অর্থ উৎসব ভাতা হিসেবে প্রাপ্য হবেন।’

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এর আগে নবনিযুক্ত কর্মীদের উৎসব ভাতা নিয়ে কোনো সুনির্দিষ্ট নির্দেশনা ছিল না। সাধারণত যে মাসে উৎসব সেই মাসে চাকরিতে যোগদান করলে যোগদান থেকে উৎসবের তারিখ পর্যন্ত সময়ে তার যে মূল বেতন তা হিসাব করে উৎসব ভাতা দেওয়া হত।

ধরা যাক, একজন কর্মী জানুয়ারির ২৫ তারিখে চাকরিতে যোগদান করলেন,আর ফেব্রুয়ারির ৪ তারিখে ঈদুল ফিতর। তাহলে তিনি আগের মাসে যে ৭ দিনের বেতন পেয়েছিলেন, তাতে যে মূল বেতন পেয়েছেন, তার সমান উৎসব ভাতা পাবেন।

এখন থেকে এই নিয়ম পরিবর্তন করে যে তারিখেই যোগদান করুক, যোগদান করা পদের মূল বেতনের সমান উৎসব ভাতা পাবেন। আর পুরনো কর্মীরা উৎসবের আগের মাসের মূল বেতনের সমান উৎসব ভাতা পেয়ে থাকেন।