শর্ত সাপেক্ষে সৌদি যেতে পারবেন বাংলাদেশিরা

করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে বাংলাদেশসহ ২৫টি দেশের নাগরিকদের নির্দিষ্ট শর্ত সাপেক্ষে দেশে প্রবেশ করার অনুমতি দিয়েছে সৌদি আরব। তবে কবে থেকে সৌদি আরবে প্রবেশের জন্য ওই ২৫টি দেশের নাগরিকদের অনুমতি দেয়া হবে- এবিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি সৌদি কর্তৃপক্ষ।শর্ত সাপেক্ষে সৌদি যেতে পারবেন বাংলাদেশিরা

 

এবিষয়ে সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের জারি করা নির্দেশনা অনুযায়ী যাত্রীদের স্বাস্থ্যবিধি মানতে হবে বলে এক বিবৃতি প্রকাশ করেছে সৌদি এয়ারলাইন্স। কিন্তু এবিষয়ে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়নি।

তবে এবিষয়ে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মোস্তফা জামিল খান জানান, এবিষয়ে আমরা অনানুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্ত সম্পর্কে জানতে পেয়েছি।

 

সৌদি আরবভিত্তিক সংবাদ মাধ্যম সৌদি গেজেট, এক্সপ্রেস রিয়াদ ও আরব নিউজসহ বেশ কয়েকটি সংবাদ মাধ্যম খবর প্রকাশ করেছে যে, সাতটি শর্তে সৌদি এয়ারলাইন্স বিদেশ থেকে সৌদি আরবে কয়েকটি দেশের যাত্রীদের ভ্রমণ করার অনুমতি দেবে।

 

শর্তগুলো হলো- বিমান যাত্রার আগে যাত্রীদেরকে সাতদিনের জন্য হোম কোয়ারেন্টিন করতে হবে। তবে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের জন্য এই কোয়ারেন্টিনের মেয়াদ হবে তিন দিন। কোয়ারেন্টিন শেষ হওয়ার পর চিকিৎসকদের করোনাভাইরাস নেগেটিভ সার্টিফিকেট লাগবে। এছাড়া যাত্রীদের বিমানে ভ্রমণের আগে সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্ধারিত নির্দিষ্ট একটি ফর্ম পূরণ করতে হবে, সৌদি আরবে বিমানবন্দরে নেমে ফর্মটি বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে জমা দিতে হবে।

 

প্রত্যেক যাত্রীকে Tatman এবং Tawakkalna নামক দু’টি অ্যাপ ডাউনলোড করে নিজেদের রেজিস্ট্রেশন করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া সৌদি আরবে নামার আট ঘণ্টার মধ্যে Tatman অ্যাপটিতে নিজের বাসস্থানের ঠিকানা নিবন্ধনেরও নির্দেশনা দেয়া হয়েছে।

 

পাশাপাশি করোনাভাইরাসের উপসর্গ দেখা যাচ্ছে কিনা তা লক্ষ্য রাখা, করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলেই স্বাস্থ্য কেন্দ্রে যাওয়া বা ৯৩৭ নম্বরে ফোন করা এবং নিয়মিত ভিত্তিতে Tatman অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করার শর্তও নির্দেশনায় দেয়া হয়েছে। বিমান ভ্রমণের আগে সেল্ফ কোয়ারেন্টিন করার সময় ফর্মে উল্লিখিত নির্দেশনা অনুযায়ী সতর্কতামূলক পদক্ষেপ নিতেও আহ্বান জানানো হয়েছে।

 

প্রসঙ্গত, গত মার্চ মাসে সব ধরণের আন্তর্জাতিক ফ্লাইট নিষিদ্ধ করে সৌদি আরব। এরপরে কয়েক দফায় এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। এখন থেকে বাংলাদেশের নাগরিকরা শর্ত সাপেক্ষে সৌদি যেতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here