১৫ জুলাইয়ের মধ্যে করোনামুক্ত হবে বাংলাদেশ

নিজস্ব প্রতিনিধি। দৈনিক শিক্ষাবার্তা : ২৭ এপ্রিল, ২০২০।

0
258

১৫ জুলাইয়ের মধ্যে করোনামুক্ত হবে বাংলাদেশ, সিঙ্গাপুরের একটি স্বস্থ্য সংস্থার পরিসংখ্যানে এমনই তথ্য উঠে এসেছে।দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর কয়েক দিন পর করোনার বিস্তার রোধে সবাইকে ঘরের বাইরে বের না হওয়ার নির্দেশনা দেয় সরকার। অনেক জেলা লকডাউনও ঘোষণা করা হয়েছে। এরপর থেকে রাজধানীসহ সারা দেশের মানুষ গৃহবন্দী।১৫ জুলাইয়ের মধ্যে করোনামুক্ত হবে বাংলাদেশ

 

সোমবার (২৭ এপ্রিল ) পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৫ হাজার ৯১৩। করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৫২ জন। আক্রান্ত মোট রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মাত্র ১৩১ জন। এ পরিস্থিতিতে সবার মুখে একটাই প্রশ্ন, দেশ কবে করানোমুক্ত হবে? স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা কেউই এ নিয়ে কিছু বলতে পারছেন না।

তবে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের ডাটা ড্রাইভিং ইনোভেশন ল্যাবরেটরি রোববার (২৬ এপ্রিল) বিশ্বের বিভিন্ন দেশ কবে নাগাদ করোনাভাইরাস মুক্ত হবে তার একটি অনুমান ভিত্তিক পরিসংখ্যান প্রকাশ করেছে। তারা বাংলাদেশ সম্পর্কে বলছে, ১৫ জুলাইয়ের মধ্যে করোনামুক্ত হবে বাংলাদেশ।

পরিসংখ্যান অনুসারে, গত ১১ এপ্রিল থেকে বিশ্বব্যাপী করোনভাইরাসের সংক্রমণ কমতে শুরু করেছে। আগামী ৩০ মের মধ্যে ৯৭ শতাংশ, ১৭ জুনের মধ্যে ৯৯ শতাংশ এবং চলতি বছরের ৯ ডিসেম্বরের মধ্যে বিশ্ব শতভাগ করোনাভাইরাস মুক্ত হবে বলে অনুমান করা হয়।

এ পরিসংখ্যানে গত ২৩ এপ্রিল থেকে বাংলাদেশে ভাইরাসের সংক্রমণ কমতে শুরু করেছে বলে উল্লেখ করা হয়। পরিসংখ্যান অনুসারে, আগামী ১৯ মের মধ্যে ৯৭ শতাংশ, ৩০ মের মধ্যে ৯৯ শতাংশ এবং ১৫ জুলাইয়ের মধ্যে করোনামুক্ত হবে বাংলাদেশ। উক্ত পরিসংখ্যানে এমনই প্রত্যাশা ব্যক্ত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here